বৃহস্পতিবার, ১৯ জানুয়ারী, ২০১৭

-:অভিশপ্ত অাত্মা:-


অাত্মাঃ হে জীর্ণ দেহ, অামি তোমার জীবনে দুষ্টগ্রহ, মুক্তি দাও অামায়। তোমার ঐ মরণব্যাধির জন্য তুমিই দায়ী। হে দেহ তোমার পাপাচারের শাস্তি কেন অামায় পোহাতে হচ্ছে? অার পারি না, দয়া করে এবার ছাড়ো, বিসর্জন দাও অামায়।

দেহঃ (অাত্মার মিনতিতে সায় দিয়ে) এ বুকে একটি মাত্র ক্ষীণ অাশা অবশিষ্ট অাছে। তা মৃত্যুর অাশা। শেষ নিঃশ্বাস ত্যাগ না করা পর্যন্ত সে অাশা বেঁচে থাকবে। অামি মৃত অবস্থায় মেঝেতে পড়ে যাব; অামার বুক ভেঙ্গে যাবে। তখন সব দুঃখের অবসান হবে।


অাত্মাঃ (দেহের সাথে সুর মিলিয়ে) প্রতি ক্ষনে একটি অাকুতি, হে প্রভু অামাদের মরতে দাও।
প্রভুঃ (অাত্মায় সুধায়), হে অাত্মা হে দেহ, তবে তোমাদের ইচ্ছাটা পূর্ণ হোক। অতঃপর অাত্মা মুক্তি পায় দেহ নামক কারাগার হতে। বিদায়বেলা বিষাদের পরিবর্তে সকলের মাঝে বরং অানন্দময় হয়ে ওঠে। হয়ত প্রভুও তাদের মুক্তি দিয়ে হালকাবোধ ও নিস্তার লাভ করে

অাত্মাঃ (অাত্মা সাগ্রহে ও অপার অানন্দে বলে ওঠে), অাহ্ অবশেষে মুক্তি পেয়েছি। হে নিষ্প্রাণ দেহ, অামি এখানেই অাছি, পাশাপাশি।

দেহঃ অাত্মা তোমায় মুক্তি দিয়ে অানন্দ হচ্ছে খুব। অামিও বেশ মজাতেই অাছি, কোন ব্যাথা অার নেই, এইচঅাইভি ভাইরাস অার ব্যাক্টেরিয়া অনুজীব সমূহ অার অামায় অস্থির করছে না। যদিও ওরাও খুবই খুসি জয়ী হয়ে, কিছুকাল মুহুর্তের মধ্যেই ওরা অামায় নিঃশেষ করে নিজেরাও অাত্মাহুতি দিবে। এইতো গাপুসগুপুস করে খাচ্ছে অামায়! পচনের অারম্ভ! অবশেষে অামি সুখি, অাত্মা সুখি, এইচঅাইভি সুখী, সবাই সুখী।

অাত্মাঃ অামি নিরোগ মুক্ত অাত্মা, অামি অবিনশ্বর, বন্ধনমুক্ত। তবুও হঠাৎ সুখের দোলাচলে হেলছি অার দুলছি। কিসের অজানা মায়ায়, তোমায় খুজে ফিরছি!

অবশেষে প্রিয়য়মুখ! অদৃশ্য তলে তোমাকে খুজে পাই। এখন অার তোমার সামনে বিরজমান হতে অার কোন ভয় নাই। মুখোমুখি মাথা উচু করে অজস্র না বলা কথা বলতে অার বাধা নাই। অামাকে অার ভর্সনা শুনতে হবে না। যদিও অামার এই অধঃপতনের একমাত্র কারন, অামার প্রতি তোমার চিরন্তন বিমুখতা।

তোমার অন্তরাল হতে, অগনিত বিভ্রান্ত অাত্মার মাঝখানে অাবার তোমার অপার্থিবে ফিরে অাসার অাশায়-

অামি অাত্মা নিষ্পলক চোখে তোমার মাঝে অাটকে থাকবো একই ভাবে, একদৃষ্টিতে, অনন্তকাল ধরে। বলে যাই শুধূ ভালবাসি!

#কল্পকথন

কোন মন্তব্য নেই:

রঙ্গকাল

অামি মহাকাল

অামি অাকাশ অামি পাতাল অামি সুউচ্চ অামি পতিত। অামি নম্র অামি লৌহ অামি হার অামি বিজিত। অামি হাস্য অামি অশ্রু অামি মিলন অামি বিরহ। অাম...