সোমবার, ২৬ ডিসেম্বর, ২০১৬

নারীত্ব

হে নারী-
আমি তালাসী করি ভালবাসা আদিতে
আদম ইভের ন্যয় রূপোন্মত্ত প্রেমেন্দ্র তুষ্টিতে।

হে নারী-
নারী আমি খুজি ফিরি তোমারে আধার-আলোকে,
ক্ষণের পরে ক্ষণে, শতাব্দীর পরে শতাব্দীতে।

হে নারী-
খুজি ফিরি তোমায় রুমঝুম রুমঝুম ধ্বনিতে,
রিনিঝিনি রিনিঝিনি শব্দে মুখর আচ্ছন্ন হৃদয়ে।

হে নারী-
আমি খুজের ফিরি ভ্রুণের সেই আমাকে
তিলেতিলে মাতৃজঠরে নবজন্মে সিক্তকরণে।

হে নারী-
আমি ছুটে বেড়াই নিষ্পাপ মায়ার বন্ধনে
এতোটুকুন সহোদরা ভগনীর ছোট্টছোট্ট বায়নাতে।

হে নারী-
তোমার মানবীয় যৌবনই কি যথেষ্ট?
তবে জননী- ভগনী কিরূপে মর্যাদা পায়?

হে নারী-
তুমি তো শুধূ ভোগ্য নও পিপাসিত আমার কামে
তুমি জননী ছায়ায়, ভগনীর নিষ্পাপী অববয়ে।

হে কামার্ত নারী-
তোমার উলঙ্গ উদ্ধত বুক ওড়নায় ডাকো,
কৌমদির বিবসনা হওয়া অবসম্ভাবী তবে তা প্রেমে।

হে কৌমারী  নারী-
তোমার নগ্ন সঞ্চিতা গিরিখাত পোষাকে জড়াও,
প্রিয়তমার নির্লজ্জ হওয়ার অধিকার চিরন্তন  তাও শুধূই প্রেমে।

হে শ্রদ্ধেয়া নারী-
তুমি মোটেও নগন্য নও, আমার আরাধনা তুমি।
যে নারী জাগতিক বিশ্বের শ্রেষ্ঠ সৃষ্টিকারী,
যে সৃষ্টিধর  নারী  মানব শিশুকে আনে  বসুন্ধরায়
সেই শ্বাশ্বত মানবকুলের জননী সর্ব সভ্যতায়।

হে প্রিয়তমা নারী-
হ্যা আমি পাগল তোমার রূপের মহিমায়
এই ধরনীর কসম তুমি একদমই সস্তা নয়।

হে ছলনাময়ী নারী-
মানব শিশু আমি, জননীর খোলা স্তন বহুদিন পান করেছি
তোমার তেকোনায় মাত্রই আদি কয়েকটি সর আছে বুঝেছি।

হে শ্বাশত নারী-
নারী আমি খুজি ফিরি আমায় তোমার অন্দরে! 
তোমার নারীত্ব আমি খুজে ফিরি আমার হৃদয়ে!

কোন মন্তব্য নেই:

রঙ্গকাল

অামি মহাকাল

অামি অাকাশ অামি পাতাল অামি সুউচ্চ অামি পতিত। অামি নম্র অামি লৌহ অামি হার অামি বিজিত। অামি হাস্য অামি অশ্রু অামি মিলন অামি বিরহ। অাম...