রবিবার, ১৩ নভেম্বর, ২০১৬

কবি, প্রেম ও কল্পনাশক্তি

সব কবিগণই কি প্রেমিকের প্রতিচ্ছবি? কবি হতে গেলে প্রেমিক হওয়া কি পূর্বশর্ত? প্রেমিক না হলে কি তাকে কবি বলা যায় না? নাকি কবি মনে প্রেম না প্রেমের ঐকতান না বাজলে ছন্দ উৎপন্ন হয় না অথবা কাব্য সৃষ্টি হয় না? একজন কবিকে মূল্যায়ন করতে ও তার কাব্য কে বিশ্লেষন করতে গেলে তার মনের ভাবনা এমনকি কবিতার অর্থের সাথে তার ব্যক্তিগত জীবনকেও জড়ানো হয়। তখন কবিতা মাধ্যমে কবির চরিত্র ও বৈশিষ্ট্য মূল্যায়নে সবাই হতব্যস্ত হয়ে পড়ে। সেক্ষেত্রে কবির আসল ব্যক্তিত্ব আড়ালে পরে কবি মনের কল্পনাই বাস্তবতা হিসেবে সবার সম্মুখে ধরা দেয়। সেই বিবেচনায় একজন কবি মাত্রই বহুপ্রেমিক, কপট, চরিত্রহীন, যৌনকাতর এমনকি মিথ্যাবাদী বলতেও ছাড়েন না অনেকে।

প্রকৃতপক্ষে,  কবি হওয়ার ক্ষেত্রে প্রেম, প্রেমিক/প্রেমিকা উপকরনসমূহ গৌন। তাই কবি হতে হলে প্রেমিক হতে হবে এর কোন অর্থ নেই। তাছাড়া কবি হওয়ার ক্ষেত্রে মুখ্য বিষয় হলো কবির "অমিত কল্পনাশক্তি" আর তাঁর সেই কল্পনাগুলোকে লেখ্যরূপে নিয়ে আসার "ক্ষমতা"। সৃষ্টির শুরু হতে সকল নর নারী কাওকে না কাওকে ভালবেসেছে, কিন্তুু কবি হয়েছে কয়জন? আসলে কবি যা লেখে তাহা অধিকাংশই নিখাদ কল্পনার বহিঃপ্রকাশ মাত্র।

তবে অনেকেই এ ব্যাপারে  একমত নাও হতে পারেন। কারন তাঁদের যুক্তি প্রেম ছাড়া  কাব্য রচনা অসম্ভব। তাঁরা বলে থাকেন প্রেম শুধু নারীর প্রতিই প্রেম নয়, প্রেম অবিনশ্বর, ছায়াহীন, ভিন্ন রূপি। প্রতিউত্তরে আবার প্রশ্নও করে বসেন যে- "অমিত কল্পনাশক্তি অনেকের আছে, কিন্তু তাদের কয়জন কবি ছিল বা হয়েছে  কয়জন? কিন্তু যারা কবি ছিল বা আছে তারা সবাই প্রেমিক, কবিতার প্রেমিক, ছন্দের প্রেমিক।"

সেক্ষেত্রে ইহা স্পষ্ট করে বলা যা, প্রেম ছাড়া কবিতা হয় না ব্যাপারটা তা নয়। এখানে আলোকপাত করা হয়েছে কাব্যর জন্য প্রেম গৌন? প্রেম দরকার তবে তার থেকে বেশী দরকার হলো কবি মনের ভাবনা। প্রেমিক মাত্রই যদি কবি হয় তবে পৃথীবির সকল নারী- পুরুষই কবি! এমন কি নিকৃষ্ট জন্তুু জানোয়ার, উদ্ভিদ, হতে পারে আরো ক্ষদ্রাতিক্ষুদ্র অনুজীব তার অর্ন্তগত! কারন সব প্রাণ কুল শুধূ বিপরিত লিঙ্গের প্রতি আকর্ষিত হয় ব্যাপারটা তা নয়, অধিকন্তুু তাকে ঘিড়ে তার জীবন চক্রের তথা বাস্তুুসংস্থানের প্রত্যেকটি অংশের প্রেমে পড়ে সে। কিন্তুু কবি মনে এগুলোর বাইরে একটা বিষয় অতিসুক্ষ্ণ কিন্তু অত্যান্ত তাৎপর্যপূর্নভাবে কাজ করে; তা হল কবি  মনের তীব্র অনুভুতিপ্রবণ কল্পনা।

তবে কবির কল্পনাশক্তি বনাম প্রেমের ব্যাপারে সবাইকে একমত হতে হবে এমন কোন কারনও নেই। বৈচিত্র ভাল, সৃষ্টির সকল প্রাণই বৈচিত্রময়।

পরিশেষে, মূল্যায়নের ক্ষেত্রে বলা যায়, যেখানে কবিতা বা কাব্য যাকে বিশ্লেষণ করলে দেখা যায় এটি একটি ভাববাচক বিশেষ্য। আর ভাববাচক কোন শব্দ আসে কোন ভাবনার অন্তরালে কল্প কথকথনের মাধ্যমে এক কথায় আপন মস্তিষ্কপ্রসূত হতে। তাই কল্পনাশক্তির বাস্তব রূপই যে কবিতা তাতে কোন সন্দেহ নেই। বস্তুত 'কবিতা' শব্দের সার্থকতার মধ্যেই কল্পনা নিহিত। মোদ্দাকথা কথা কবি যতোটা প্রেমিক বাস্তবতায় তার বহুলাংশে বিরজমান নিজস্ব কল্পনায়!

সুতরাং, কবি হতে প্রেম নয় অপরিহার্য হলো তীব্র অনুভুতিপ্রবন কল্পনাশক্তি ও তার  উপকরন হলো প্রেম, বিরহ, হাসি, কান্না, জরা, ভালবাসা, বন্ধন, জন্ম ও মৃত্যু। তদুপরি, একজন কবি মাত্রই বহুপ্রেমিক, কপট, চরিত্রহীন, যৌনকাতর এমনকি মিথ্যাবাদী বলে একশ্রেণীর দূরভিসন্ধি গোষ্ঠীর মাধ্যমে যে অপবাদ ছড়ানো হয় তা সম্পূর্ন অযৌতিক, ভিত্তিহীন ও মুক্তচিন্তার অন্তরায়। সৃষ্টির সকল কবি, কল্পনাশক্তি ও তাদের কাব্য জিন্দাবাদ, মুক্তমনার জয় হোক।

কোন মন্তব্য নেই:

রঙ্গকাল

অামি মহাকাল

অামি অাকাশ অামি পাতাল অামি সুউচ্চ অামি পতিত। অামি নম্র অামি লৌহ অামি হার অামি বিজিত। অামি হাস্য অামি অশ্রু অামি মিলন অামি বিরহ। অাম...