শনিবার, ১৯ নভেম্বর, ২০১৬

শূন্যতায় সৌন্দর্য

আমি ভরহীন ভাসমান মনু্ষ্য বা তার পরাবাস্তবের ছায়া
আমি একই সাথে প্রাণহীন বা প্রাণ সঞ্চারে আচ্ছন্ন মায়া।

আমি দেখি সপ্তবর্ণার বাইরে আরো কত রং!
সব রং যেন জীবিত প্রাণের ঢং!
তারা তাদের মাঝে বলে কত কথা!
কোন রং নৃত্যের ছন্দে দশদিগন্তে ছোটে!
কোন রং নিষ্পলক নয়নে অবিরাম কাঁদে!
কোনটা ভাবনাহীন অট্টহাসি আবার কেউ বা সুক্ষ্মদর্শী মুচকি হাঁসে!
কোন রং আবার অভিমান্য ঠোট ফুলিয়ে বসে থাকে!


আমি বাস করি ধরাতলে বা মহাশূন্যের অসীম শূন্যতায়
একই সাথে জন্ম ও মৃত্যু কে উপভোগ করে আমার সহবস্থান নিরন্তরতায় ।

আমার বিচরন হয়তবা কোন মনুষ্য মাতৃজঠরে
বা অবিরত গমন নিষ্পাপ প্রেমির অছেদন নিন্মাঙ্গে।
অথবা কোন যৌবন মেয়াদোত্তীর্ণ রক্ষিতা গ্রহাণুপুঞ্জে
আবদ্ধ অতল কৃষ্ণ গহ্বরে কালো মায়ার বাধনে।
হয়ত কোন নিহারিকার বা কলঙ্কীত ধূপছায়ার গতিপথে
অথবা অশীররী ছায়াপথ হতে ধ্রুব নক্ষত্রপথে।
আমি বিবর্জিত ভরশূন্য দুষ্প্রাপ্য পদার্থ,
মহাকর্ষজ ত্বরণ আমায় স্পর্শ করে না।

প্রাণহীন ও প্রাণময় আত্মায় দিন-রাত্রির সন্ধিক্ষণে বিচরন
নিরাকার দেহে নেশাপ্রবণ ধূপছায়ায় ঝাঝালো গন্ধের ব্যাপন।

না আমার দেহকোষে আছে নিউক্লিয়াস
বা তাতে ঘূর্ণিয়মান ইলেক্ট্রোন পরমাণু কণা,
অথবা ধমনী ও শিরায় লোহিত কণার  উপস্থিতি।
না আমি কোন স্বপ্নঘোরে থাকি বা কোন সপ্নকে মারি
না আমি জৈবিক কোন ক্রিয়ায় বাঁচি বা মরি।
ক্ষনস্থায়ী আদম বা অমর ভিনগ্রহের সন্তান আমি
জাগতিক ও মহাজাগতিকে সমান্তরালে বয়ে চলি।

আত্মহনন বা আত্মজাতে প্রেমমুক্ত অববয়ে নির্বিকার চাহনি
অদৃশ্য শূন্যে ছায়াহীন বসত আবার অসংঙ্গায়িত দৃষ্টিপটে পার্থিবের উপস্থিতি।

আমি একই সাথে জান্নাত ও জাহান্নামের পথে হাটি
আমিই সমভাবে স্বর্গের নহরে ভাসি ও নরকের আগুনে জ্বলি
প্রাণ অবিনাসে সন্ধি করি বাস্তব ও পরবাস্তবের সাথে।
অতীতে কে ভবিষ্যতে আর বর্তমানকে অতীতে ধাবমানের মাধ্যমে
উলটপালটের বাইস্কোপ দেখাই প্রকৃতিজাতের উপাদানকে।
আমি স্থির বিন্দু থেকে বিচরন করি বর্ধিত অনুগামী রেখায়
সৃষ্টিকর্তার সৃষ্টি ও ধ্বংসের মাঝে মজি জন্ম ও মৃত্যু খেলায়।

বর্ণহীন অদৃশ্য রংয়ের মায়াজালে অঙ্কিত আমি শূন্য চিত্রপটে
বাষ্পীয় জলের মতই ক্ষণিকে মিলাই সীমাহীন অদৃশ্য কল্পে।

আমি অন্তিম সুখের তীব্রতায় ভংয়কর দূরারোগ্য অসুখ
আমি নিষ্পাপ হাসির অধরে আকন্ঠ কষ্ঠের কান্না
আমি চিরন্তন সুস্থতার অন্তরালে চরম মানসিক পীড়া।
আমি চীরসৌন্দর্যের প্রতিরূপে কুৎসিত বিষাক্ত লালা
আমি  দয়াপরবশের মায়ায় নিষ্ঠুর অবতারের ছায়া।
আমি ভূলোক-দূলোকে অসীম বিচরনে খুজি আনন্দ
আমি শুন্য, সৃষ্টিধরে আমি শুন্য, শূন্যতায় আমার সৌন্দর্য!

কোন মন্তব্য নেই:

রঙ্গকাল

অামি মহাকাল

অামি অাকাশ অামি পাতাল অামি সুউচ্চ অামি পতিত। অামি নম্র অামি লৌহ অামি হার অামি বিজিত। অামি হাস্য অামি অশ্রু অামি মিলন অামি বিরহ। অাম...