বুধবার, ১৭ আগস্ট, ২০১৬

-: অনন্ত যাত্রা :-

সে সংসারের মায়া সাঙ্গ করে অজানা পথে পাড়ি দিচ্ছে। একসময়ের ভীরু নিসঙ্গ একলা পথিক অকস্যাৎ অমিত সাহসী অভিযাত্রীতে পরিনত হয়েছ। প্রকৃতপক্ষে বর্তমানকালের তীব্রভাবে অপমান অার নির্লজ্জ কষাঘাত তাকে বাধ্য করেছে বিদ্রোহী অার সাহসী হতে। সুন্দর অতীতকে প্রতিস্থাপন, নিষ্ঠুর বর্তমান থেকে মুক্তি অার ভবিষ্যতের ভাগ্য নিজ হাতে লেখা তার একমাত্র লক্ষ্য। ইশ্বরকে বৃদ্ধাঙ্গালি প্রদর্শন করে যাত্রা করেছে অনন্তের পথে।

দুরন্ত, দুর্বার গতিতে অবিকর্ষজ ত্বরণের সুত্র ধরে বর্তমান সময়কে বিন্দুস্থ করার মাধ্যমে সময় রেখা অতিক্রান্ত করে ভবিষ্যৎ বিন্দুবৃত্তে মিলনের চেষ্টা। সর্পিল বন্ধুর গলিতে ধাবমান বিনিদ্র প্রথিকের নিজেকে ভেঙ্গে ভিন্ন ভিন্ন সময়ে ফিরে পাবার নেশা।

মধ্যরাতের সুনসান নিরবতায় প্রকৃতিজ প্রাণকুল নিদ্রাচ্ছান্ন। হঠাৎ কৃষ্ণপক্ষের অবতরন ও নিয়নের নরম হলুদ অালোর মায়াবীজালে অাচ্ছন্ন প্রকৃতি। বিধস্ত কনক্রিটের গলির চারিধারে সারি সারি পাইন বৃক্ষের কালো ছায়া। একফালি চাঁদেরকণার নিরব নিসুতি ব্যাপ্তি। হিম ঝড়ো বায়ুর বাকে দুরের দেবদারু গাছের ভয়ংকর ইশারা। চারপাশটা যেন এক অশীররী অাত্মার তীব্র অার্তনাদ।

সে বয়ে চলছে একা একা, সময় বিন্দুর ত্বরণ হতে সময়কালে। সময়কাল হতে মহাকালে, তারপর মহাজাগতিকে। একই সাথে অতীত, বর্তমান, ভবিষ্যৎ ও পররবাস্তবার জগতে সে হবে বিদ্যমান।
অতীত হতে অারো অতীতে ফিরবে সে, তার হারানো মানুষটির সুখস্মৃতিতে ফিরে যাবে। ঘন্টার পর ঘন্টা প্রিয়মানুষটির পাশে পাশাপাশি শব্দহীন হাটা। নরম অাংগুলের র্স্পশ অার হৃদয় জুরানো হাসিতে পার করা সময়গুলিকে অাবার ফিরিয়ে অানবে। ফিরিয়ে অানবে, সুন্দর মুখখানির দিকে তাকিয়ে সারা বিকেল পার করা অার সন্ধ্যা হতেই রেস্তোরায় কফি খেতে খেতে সময় কাটানোর আনন্দ। দূর্বাঘাসে বসে দুরের নীল অাকাশ দেখা, ও শস্যক্ষেতের প্রান্তরে তাকিয়ে হলদে ফুলগুলো গোনার সুখ। সে ফিরে যাবে অতীতে, ঠিক যেখান হতে তাদের ভালবাসায় শুরু অার বিচ্যুতি তার অাগ মুহূর্তকাল পর্যন্ত । সময়কে পুনঃপুনঃ পাল্টে তাদের প্রেমকে অারো দীর্ঘায়িত করবে।

ভবিষ্যতের ভালবাসা নিয়ে একটু সন্ধেহ থাকলেও তবু একবার চেষ্টা করে দেখবে। তাই ইচ্ছে হলেই পারি দেবে দুইশত বৎসর ভবিষ্যৎতে, ততদিনে বর্তমানের সবাই হারিয়ে যাবে মহাকালে। তাদের কেউ চিনবেনা, তাকে অার হারানোর ভয়ও অার থাকবে না। ভবিষ্যত সময়কালে জরা বা হারানোর ভয় অাসতেই সে ফিরে যাবে অাবার সোনালি অতিতে। মহাকালের পরিক্রমায় অসীম পরিভ্রমনের অভিযাত্রা জারি থাকবে, হবে ভালবাসার জয়।

সৃষ্টিকর্তার উপর বিশ্বাসী পথিকের মহাজাগতিকের ব্যাপারে অনিহা সৃষ্টি হচ্ছে মাত্রই। সৃষ্টিকর্তা যদি তারমতো সেখানে না থাকতে দেয়? চাওয়া গুলো যদি বর্তমানের ন্যায় নিষ্ঠুর হয়ে মুখ ফিরিয়ে নেয়? সেখানে তো সকল গতিসুত্র নিষ্ক্রিয় হয়ে যাবে। চাইলেই সে অার ফিরতে পারবে না অতীতে। অদৃশ্য দেয়ালে অাটকা পরতে হবে মৃত্যুহীন এক জীবনে। সুতরাং পরাবাস্তববাদী মানুষটি সেখানেও যাবে না বলে সিদ্ধান্ত গ্রহন করলো।

অন্যদিকে বর্তমানের ব্যর্থ এই পথিক বর্তমানকে ঘৃনা করে, প্রচন্ড অাক্রোশ তাকে ঘিরে। সুতরাং ফিরবেনা বর্তমানে, এটাই তার দ্বিতীয় কঠিন সিদ্ধান্ত।

অাজ থেকেই সে অনন্তকালের পরিব্রাজক, এখন থেকেই তার যাত্রার সূচনা। সে বেশিরভাগ অতীতের, সে আংশিক ভবিষ্যতের।

এ যাত্রা 'অনন্ত যাত্রা'!

কোন মন্তব্য নেই:

রঙ্গকাল

অামি মহাকাল

অামি অাকাশ অামি পাতাল অামি সুউচ্চ অামি পতিত। অামি নম্র অামি লৌহ অামি হার অামি বিজিত। অামি হাস্য অামি অশ্রু অামি মিলন অামি বিরহ। অাম...